২০ জেলার ডিসি পদে বড় ধরনের রদবদল আসছে

২০ জেলার ডিসি পদে বড় ধরনের রদবদল আসছে |

Brand Bazaar

গত বৃহস্পতিবার রাতে ১৯৩ কর্মকর্তাকে যুগ্মসচিব পদোন্নতির পর এবার নতুন বছরের শুরুতেই ২০ জেলায় জেলা প্রশাসকের (ডিসি) পরিবর্তন আসছে বলে বিশেষ সূত্রে জানা গেছে। এরমধ্যে কিছুসংখ্যক ডিসির মেয়াদ ২ বছর অতিক্রম করেছে এবং কিছু কিছু ডিসির মাঠপর্যায়ে পারফরম্যান্স ভালো না থাকায় এই পরিবর্তন আসছে।

 ২০ জেলার ডিসি পদে বড় ধরনের রদবদল আসছে |

বিশেষ করে অনেকেই ডিসি হওয়ার জন্য ফিটলিস্টে থাকায় একধরনের প্রতিযোগিতায় আছেন প্রশাসনের অনেক উপসচিব। জনপ্রশাসনের মাঠ প্রশাসন-২ অধিশাখা সূত্রে জানাগেছে, প্রায় ৬০ জন উপসচিব ডিসি হওয়ার জন্য ফিটলিস্টে আছেন। এদের মধ্য থেকে ডিসি নিয়োগ দেওয়া হবে। এছাড়াও আগামী বছরের জুলাইয়ে শুরু হতে যাচ্ছে জেলা প্রশাসক সম্মেলন।

এর আগেই ডিসিদের মাঝে একটা বড় রদবদল আসতে পারে বলেও বিশেষ সূত্রে জানাগেছে। জনপ্রশাসন এপিডি শাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগামী বছরের শুরুতে ১৫ থেকে ২০ জন নতুন ডিসি নিয়োগ হতে পারে। তিনি বলেন, বেশকিছু ডিসি পদোন্নতি পেয়ে যাবেন। এতে করে বিভিন্ন জেলায় নতুন ডিসি নিয়োগ পাবেন। অপরদিকে ২০১৮ সালে জাতীয় নির্বাচনের বিশাল কর্মযজ্ঞ শুরু হতে যাচ্ছে প্রশাসনগুলোতে। নির্বাচনের আগে ডিসিদের রদবদল হবে এমন গুঞ্জন শোনা গেলেও এ বিষয়ে কেউ বিস্তারিত কথা বলতে রাজি হননি।

এর আগে গত ১১ ডিসেম্বর পিরোজপুর, পাবনা ও পঞ্চগড় জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে পিরোজপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পেয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব আবু আহমেদ সিদ্দিকী। স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মো. জসিম উদ্দিনকে পাবনার প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলামকে পঞ্চগড়ের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

Brand Bazaar উল্লেখ্য, জনপ্রশাসনে ১৯৩ কর্মকর্তাকে যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতির আদেশটি বৃহস্পতিবার রাতে প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পদোন্নতি প্রাপ্তদের মধ্যে ৪ জন বিদেশে কর্মরত রয়েছেন। এই চারজনের জন্য আলাদা পদোন্নতির আদেশ জারি করা হয়েছে। ১৮৯ জনের পদোন্নতির জন্য আরেকটি আদেশ জারি করা হয়েছে। নিয়ম অনুযায়ী পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত যুগ্মসচিবদের পদায়ন করা হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর যুগ্ম সচিবের মোট সংখ্যা হল ৮৪২ জন। যুগ্ম সচিবের নিয়মিত পদের সংখ্যা ৪৫০-এর মতো। স্থায়ী পদ না থাকায় এমনিতেই অনেক যুগ্মসচিবকে নিচের পদে কাজ করতে হচ্ছে, এর ওপর নতুন করে পদোন্নতি দেয়ায় প্রশাসনে আরও বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। পদোন্নতিপ্রাপ্ত বেশিরভাগ যুগ্মসচিবকে বর্তমান কর্মস্থলে ইনসিটু (উপসচিব হিসেবে দায়িত্ব পালন করা স্থান) থাকতে হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment